সব থেকে জনপ্রিয় civil structural software

সব থেকে জনপ্রিয় civil structural software

সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্ট্রাকচারাল ডিজাইন করার জন্য বেশ কিছু সফ্টওয়ার ব্যবহৃত হয়।এর জন্য জনপ্রিয় কিছু সফ্টওয়ার এবং এগুলর সম্পর্কে জানব।

ETABS

“ETABS-Extended 3D analysis of Building Systems”, এটি Computers and Structures Inc  এর একটি পণ্য ।এটি একটি সিভিল ইঞ্জিনিয়ারিং সফ্টওয়্যার যা নির্মাণে ব্যবহৃত হয়। এটিতে বহুতল বিল্ডিং সিস্টেমগুলি সরবরাহের জন্য অত্যন্ত দক্ষ কাঠামো বিশ্লেষণ এবং ডিজাইন প্রোগ্রাম রয়েছে। এটি মডেলিং সরঞ্জাম এবং টেম্পলেট, কোড ভিত্তিক লোড প্রেসক্রিপশন, বিশ্লেষণ পদ্ধতি এবং সমাধান কৌশলগুলি সমন্বিত একটি সংহত সিস্টেমের সাথে লোড করা হয়। এটি বৃহত্তম এবং সবচেয়ে জটিল বিল্ডিং মডেল এবং সম্পর্কিত কনফিগারেশনগুলি পরিচালনা করতে পারে। ETABS সফ্টওয়্যারটি কোনও বস্তু-ভিত্তিক ইন্টারফেস এবং গ্রিড উপস্থাপনের সাথে CAD-জাতীয় ড্রয়িং সরঞ্জামগুলি এম্বেড করা হয়েছে।

ETABS সফ্টওয়্যারটির নির্মাণ, ডিজাইনিং এবং মডেলিং শিল্পে নিম্নলিখিত প্রভাব রয়েছে:

* এটি ভূমিকম্পের পারফরম্যান্স বিশ্লেষণ করে এবং মূল্যায়ন করে। বিল্ডিংয়ের ভার বহন ক্ষমতা পরীক্ষা করে।
*এই সফ্টওয়্যারটি ব্যবহার করে, আপনি বিশ্লেষণী মডেলটি দুর্দান্ত নির্ভুলতার সাথে দেখতে এবং পরিচালনা করতে পারেন। পরিকল্পনা এবং উন্নত দর্শনগুলি প্রতিটি গ্রিড লাইনে স্বয়ংক্রিয়ভাবে উত্পন্ন হয়।
*ETABS সফ্টওয়্যারটি কংক্রিট শিয়ার ওয়াল এবং কংক্রিট মুহুর্তের ফ্রেমের বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। এটি বহুতল ফ্রেম এবং শিয়ার ওয়ালের বিল্ডিংগুলির স্থিতিশীল এবং গতিশীল বিশ্লেষণের জন্য অত্যন্ত প্রশংসিত।
এটি বিল্ডিং শিল্পে ব্যবহৃত সর্বাধিক জনপ্রিয় সিভিল ডিজাইনিং সরঞ্জাম এবং কাঠামোগত প্রকৌশলীদের উত্পাদনশীলতা বৃদ্ধি করে।

STAAD Pro

বিশ্ববেপি ব্যবহৃত সফটওয়্যারটি “স্টাড প্রো” যা সিভিল ইঞ্জিনিয়ারদের স্ট্রাকচারাল বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। এটি 90 টিরও বেশি স্টিল, কংক্রিট, কাঠ, অ্যালুমিনিয়াম কোডগুলি সমর্থন করে যা এটিকে অন্য সফ্টওয়্যার থেকে আলাদা করে তোলে। একটি প্রকল্পের সাথে জড়িত বিভিন্ন সফ্টওয়্যারের সহযোগিতা উন্নত করতে এটি অন্যান্য অ্যাপ্লিকেশনের সাথে যুক্ত হতে পারে।

STAAD Pro অ্যানালিটিক্যাল মডেলিং, বিল্ডিং প্ল্যানার, অটোড্রাফটার, ফিজিক্যাল মডেলিং, অ্যাডভান্সড কংক্রিট এবং স্ল্যাব ডিজাইন, ভূমিকম্প মোড এবং এমন আরও অনেক কিছুর ডিজাইন করা যায়।

এই সফ্টওয়্যারটিতে এমন কিছু বৈশিষ্ট্য রয়েছে যা অন্য সফটওয়্যারগুলোতে পাওয়া যায় না।যেমন: Earthquake mode

SAFE

SAFE হচ্ছে কংক্রিট মেঝে এবং ফাউন্ডেশান সিস্টেম ডিজাইনের চূড়ান্ত সরঞ্জাম।ফ্রেমিং লেআউট থেকে বিশদ ড্রয়িং পর্যন্ত, নিরাপদ প্রকৌশল নকশা প্রক্রিয়ার প্রতিটি দিককে একটি সহজ এবং স্বজ্ঞাত পরিবেশে সংহত করে।  SAFE ইঞ্জিনিয়ারিং ডিজাইন প্রক্রিয়াটির প্রতিটি দিককে একটি সহজ এবং স্বজ্ঞাত পরিবেশ তৈরি করে দেয়।

RISA

“র‌্যাপিড ইন্টারেক্টিভ স্ট্রাকচারাল অ্যানালাইসিস”  সংক্ষেপে বলা হয় রিসা, এটি মূলত ব্যবহৃত হয় বিল্ডিং, স্ট্রাকচার, স্টেডিয়াম, ক্রেন ইত্যাদি বিভিন্ন কাঠামোকে আরও দ্রুত গতিতে নকশা করার জন্য

এর বিশেষ সুবিধাগুলো হচ্ছে
সহজে বোধগম্য
ড্রয়িং টুল্স এবং এভান্স সিলেকশার টুল্স
দ্রুত ফলাফল দেয়।

SAP2000

SAP2000হল একটি সফ্টওয়ার যেটি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিজাইন এবং স্ট্রাকচারাল সিস্টেম এনালাইস করার জন্য ব্যবহৃত হয়।এটি তৈরী হয়েছে বিভিন্ন টেম্পলেটের দিয়ে, যার সাহায্যে ব্যবহারকারিরা বিশাল পরিসরে মডেলিং করার অপশন পায়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।