MRT Line 6 Road map এবংপ্রজেক্ট বিস্তারিত

MRT Line 6 Road map এবংপ্রজেক্ট বিস্তারিত
MRT Line-6 প্রকল্পটি একটি Fast Track বা অগ্রাধিকারভিত্তিক প্রকল্প | উত্তরা তৃতীয় পর্ব হতে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ MRT Line-6 বা বাংলাদেশের প্রথম মেট্রোরেল নির্মাণ কাজ লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে চলেছে । সম্পুর্ন এলিভেটেড এবং বিদ্যুৎ চালিত MRT Line-6 উভয় দিকে ঘন্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম হবে ।
(MRT) Line-6 এর রুটে ১৬টি স্টেশন রয়েছে । এগুলো হল: উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিন, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজিপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণী, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় এবং মতিঝিল । উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এ দুরত্ব অতিক্রম করতে – সময় লাগবে প্রায় ৩৮ মিনিট ।
আন্তর্জাতিক মান সম্পন্ন ২৪ সেট মেট্রোরেল ট্রেন নিয়ে শুরু হবে এমআরটি লাইন-৬ এর যাত্রা । প্রতি সেট মেট্রোরেল ট্রেনে প্রাথমিকভাবে ৬টি করে কোচ থাকবে – যাতে পরবর্তিতে আরো ২টি কোচ যোগ করে কোচের সংখ্যা ৮টিতে উন্নীত করার  ব্যবস্থা থাকবে । মেট্রোরেলের সুষ্ঠু পরিচালনা, রক্ষনাবেক্ষণ এবং উন্নত সেবা নিশ্চিত করতে একটি অত্যাধুনিক অপারেশন কন্ট্রোল সেন্টার থাকবে ।
যাত্রীসাধারণের সুবিধার্থে মেট্রোরেলের স্টেশনগুলো হবে এলিভেটেড । টিকেট কাউন্টার ও অন্যান্য সুবিধাদি থাকবে দোতলায় এবং ট্রেনের প্ল্যাটফর্ম থাকবে তিনতলায় । প্রত্যেকটি মেট্রোরেল স্টেশনে লিফট, চলন্তসিঁড়ি,  সার্বক্ষনিক সিসিটিভি ক্যামেরার পর্যবেক্ষণ, প্রবেশপথে স্বয়ংক্রিয়ভাবে টিকেট সংগ্রহের মেশিনসহ আন্তর্জাতিক মানসম্পন্ন সর্বাধুনিক ব্যবস্থা থাকবে । Rapid Pass ব্যবহার করে যাত্রীরা নির্ঝনঝাটে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন ।
যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে স্টেশনের প্ল্যাটফর্মে নিরাপত্তা বেষ্টনী  বা‘প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর’ স্থাপন করা হবে । নারী-পুরুষ, ছোটো-বড়, প্রতিবন্ধী, ধনী-গরিব সবাই স্বাচ্ছন্দে ও আরামদায়ক পরিবেশে মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন ।
পরিবেশবান্ধব মেট্রোরেলের কোচগুলো হবে শীতাতপ নিয়ন্ত্রিত, থাকবে সুবিন্যস্ত আসনব্যবস্থা, যাত্রা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সম্বলিত ডিসপ্লে-প্যানেল ইত্যাদি। হুইল চেয়ার ব্যবহারকারী যাত্রীদের জন্য প্রতিটি ট্রেনের কোচগুলোতে থাকবে নির্ধারিত স্থান। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে মেট্রোরেলের থাকবে নিজস্ব বিদ্যুত সরবরাহ ব্যবস্থা।
সড়কের মিডিয়ান বরাবর  ভূমি  থেকে  প্রায় ১৩ মিটার ওপর দিয়ে নির্মিত এলিভেটেড মেট্রোরেলের কম্পন নিয়ন্ত্রনের জন্য থাকবে Floating Slab Track ও Continuous Welded Rail । শব্দ নিয়ন্ত্রণের জন্য  শব্দ নিরোধক দেয়াল স্থাপন করা হবে । এ ব্যবস্থাগুলো মেট্রোরেলের রুটে অবস্থিত ঐতিহাসিক ও গুরুত্বপূর্ন স্থাপনা গুলোকে সম্ভাব্য সব ধরনের বিরূপ প্রভাব থেকে রক্ষা করবে ।  
দিনের ব্যস্ততম সময়ে প্রতি সাড়ে চার মিনিট পরপর প্রতিটি স্টেশনের উভয়দিকে মেট্রোরেল থামবে । MRT Line-6  চালু হলে ২০২১ সালে প্রতিদিন প্রায় ৫ লক্ষ যাত্রীর জন্য মেট্রোরেলে যাতায়াতের সুযোগ সৃষ্টি হবে ।

সোর্স: DMTCL Portal

adminhabib
administrator
আমরা কন্সট্রাকশান প্রযুক্তির সম্প্রসারনে কাজ করে যাচ্ছি।

Related Articles

0 0 vote
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments