সাইট ইঞ্জিনিয়ারদের জব রেসপন্সিবিলিটি, যোগ্যতা এবং কর্ম দক্ষতা

সাইট ইঞ্জিনিয়ারদের জব রেসপন্সিবিলিটি, যোগ্যতা এবং কর্ম দক্ষতা

সিভিল ইঞ্জিনিয়ারদের যতগুলো ক্ষেত্র আছে তার মধ্যে সম্ভবত সাইট ইঞ্জিনিয়ার অবস্থানেই সব থেকে বেশি শারীরিক এবং মানসিক পরিশ্রম করতে হয়।

এই পদে চাকুরী করতে হলে আপনাকে অনেক প্রতিকুল অবস্থার সম্মুখীন হওয়া লাগতে পারে।কারণ সিভিল ইঞ্জিনিয়ারদের অনেক কাজের মধ্যে অবকাঠামো তৈরি করা হচ্ছে একটি অন্যতম-গুরুত্বপূর্ণ কাজ।তাই অবকাঠামো নেই এমন একটি জায়গায় যদি আপনার কন্সট্রাকশন সাইট হয়, তাহলে অবশ্যই আপনাকে তুলনামূলক ভাবে একটু বেশিই প্রতিকুল অবস্থার সম্মুখীন হতে হবে।

  • একটা কন্সট্রাকশন প্রজেক্টের মোটামুটি এন্ট্রি লেভেল জব হচ্ছে সাইট ইঞ্জিনিয়ার।প্রজেক্টের প্রয়োজন অনুযায়ী এই পদে ডিপ্লোমা অথবা BSC engineer নিয়োগ পেতে পারে, সাধারণত ০-৫ বছরের experience দরকার হয় এই পদে নিয়োগ পাবার জন্য।
  • সাইট ইঞ্জিনিয়ারকে প্রায় সব সময়ই সাইটে অবস্থান করতে হয়, আর এজন্যই এর নাম হয়েছে সাইট ইঞ্জিনিয়ার। আপনার কন্সট্রাকশন প্রজেক্ট যেখানে আপনার সাইটও সেখানে, সেটা হতে পারে বিল্ডিং প্রজেক্ট, রোড, ব্রীজ,ডেম, কালভার্ট যেটাই হউক সেখানেই আপনাকে থাকতে হবে।
  • সাইট ইঞ্জিনিয়ারদের ডিউটির শুরুর সময় জানা থাকলেও শেষ কখন হবে এটা অজানাও থাকতে পারে।সাইটে কন্সট্রাকশন কাজ যতক্ষণ চলে, ততক্ষণই সাইট ইঞ্জিনিয়ারকে সাইটে অবস্থান করতে হতে পারে।
  • আর স্টুডেন্ট লাইফে আপনি যতই সুদর্শন হন না কেন, সাইট ইঞ্জিনিয়ার হিসেবে জব করার সময়, আপনার চেহারা যদি না ভস্কায়, তাহলে আপনি সাইট ইঞ্জিনিয়ারই না।ফাকি দিছেন।

আপনি যদি মনে করেন, আপনি এই প্রতিকুল অবস্থাতেও ঠিকে থাকতে পারবেন, তাহলে সাইট ইঞ্জিনিয়ারের চাকুরী আপনার জন্য।

একটি কনস্ট্রাকশন প্রজেক্ট ইঞ্জিনিয়ার কমিউনিটির চেইন হচ্ছে অনেকটা এরকম

ক) প্রজেক্ট ম্যানেজার(পিএম)/ প্রকল্প ব্যবস্থাপক

খ) ডেপুটি প্রজেক্ট ম্যানেজার

গ) চীফ ইঞ্জিনিয়ার

ঘ) প্রজেক্ট ইঞ্জিনিয়ার

ঙ) এসিস্টেন্ট প্রজেক্ট ইঞ্জিনিয়ার

চ) এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার

ছ) সাব এসিস্টেন্ট ইঞ্জিনিয়ার

জ) সাইট ইঞ্জিনিয়ার

পজিশানের দিক থেকে সাইট ইঞ্জিনিয়ারের অবস্থান প্রায়শই শেষের দিকে থাকে। কিন্তু এই সাইট পরিচালনা করতে তাকে অনেকগুলা স্কিলের অধিকারী হতে হয়। এই পোষ্টি দেখে নিতে পারেন, যেখানে সিভিল ইঞ্জিনিয়ারদের কি কি স্কিল থাকা প্রয়োজন তা বলা হয়েছে।

সিভিল ইঞ্জিনিয়ারদের যেসকল স্কিল থাকা প্রয়োজন

সাইট ইঞ্জিনিয়ারের রেসপন্সিবিলিটিগুলো সঠিক ভাবে পালন করতে হলে আপনি এই স্কিলগুলো থাকাতে হবে।

সাধারণত একজন সাইট ইঞ্জিনিয়ারকে কি কি Responsibility পালন করতে হয়।

১. সাইট সম্পর্কে যাবতীয় ডকুমেন্ট আপনার কাছে থাকতে হবে, ড্রয়িং স্পেশিফিশান, সব কিছু যেগুলো আপনার প্রজেক্ট হেন্ডেল করতে হেল্প করবে।

২. সাইটের সাইট ইন চার্জ হচ্ছে সাইট ইঞ্জিনিয়ার। নির্মাণে কোনরূপ ভুল, ত্রুটি বা ইঞ্জিনিয়ারিং ত্রুটি ধরা পড়লেও সেটার জবাবদিহিতা সাইট ইঞ্জিনিয়ারকেই করতে হবে। তাই কর্তব্যে অবহেলা করা যাবে না।সকল পরিস্থিতি মোকাবেলা করতে হবে।

৩. সাইটের কাজের জন্য যখন কোন ম্যাটেরিয়াল্স সাইটে আনা হবে তখন সেটার মান যাচাই করে নিতে হবে। তবে এজন্য অনেক সাইটে ম্যাটে-রিয়াল ইঞ্জিনিয়ার/ ল্যাব ইঞ্জিনিয়ার/ কোয়ালিটি কন্ট্রোলার ইঞ্জিনিয়ার থাকে।

৪. সঠিক ভাবে ম্যাটেরিয়াল সংরক্ষণ করতে হবে।

৫. একজন সাইট ইঞ্জিনিয়ারকে চাহিদা, যোগান এবং খরচ এই সব কিছুর মধ্যে সমন্বয় সাধন করতে হবে। ১. Cost 2. Manpower এবং ৩. Materials এই ৩টির সঠিক সমন্বয় করতে না পারলে কন্সট্রাকশন কাজ বন্ধ হয়ে যেতে পারে।যা প্রজেক্ট সংস্পৃষ্ট কারোরই কাম্য নয়।

এক প্রজেক্টের সাথে অন্য প্রজেক্টের তুলনা দেয়া যাবে না।চাহিদা এবং প্রয়োজন ভেদে প্রতিটি প্রজেক্টই আলাদা।

একটি কন্সট্রাকশন সাইটের রিয়েল হিরো হচ্ছে সাইট ইঞ্জিনিয়ার। এই পদটিকে ছোট করে দেখবেন না। বাস্তব নির্মাণ মূলত এই সাইট ইঞ্জিনিয়ারই করে থাকেন।

সাইট ইঞ্জিনিয়ার সম্পর্কে আপনার মতামত কমেন্ট করে জানান। ধন্যবাদ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।