সিভিল ইঞ্জিনিয়ারদের কি কি স্কিল থাকা প্রয়োজন

কোন কাজে সফলতা অর্জন করতে হলে, অবশ্যই সে কাজে দক্ষতা বা স্কিল থাকতে হবে।আপনি আপনার কাজে যত বেশি দক্ষ হবেন, আপনি আপনার কর্মক্ষেত্রে তত বেশি অগ্রসর থাকবেন।তাই দক্ষতা অর্জনের দিকে মনযোগী হতে হবে।একজন সিভিল ইঞ্জিনিয়ারের অনেকগুলো স্কিল থাকা প্রয়োজন বর্তমানে কর্মক্ষেত্রে টিকে থাকতে হলে।
এজন্য সিভিল ইঞ্জিনিয়ারের যে সকল স্কিল থাকা জরুরী তার কয়েকটি এখানে উল্লেখ করা হল:
১। Technical skills: যেহেতু ইঞ্জিনিয়ারিং হচ্ছে একটি টেকনিক্যাল পেশা, তাই এই স্কিলটি আপনার থাকতেই হবে।আর এটি যদি না থাকে তাহলে আসলে আপনি ইঞ্জিনিয়ারই না।

২। Communication skills: সিভিল ইঞ্জিনিয়ারদের জন্য যোগাযোগ দক্ষতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের ক্লায়েন্ট এবং জনসাধারণের সাথেও কথা বলতে হবে, জটিল প্রযুক্তিগত ধারণাগুলি সহজ ভাবে ব্যাখ্যা করতে হয়।

৩। Leadership: সিভিল ইঞ্জিনিয়াররা প্রায়শই বিভিন্ন দল পরিচালনা করেন যেমন কনট্রাকটর, আর্কিটেক, নির্মাণ পরিচালক, অন্যান্য প্রকৌশলী এবং আরও অনেক কিছু নিয়ে থাকে। প্রজেক্ট সফলভাবে সম্পন্ন করতে হলে তাকে নিশ্চিত করতে হয় তাদের প্রতিটি দল সঠিক ভাবে কাজ করছে কিনা। এজন্য লিডারশীপের যোগ্যতা একজন সিভিল ইঞ্জিনিয়ারের থাকা আবশ্যক।

৪। Project Management: সিভিল ইঞ্জিনিয়ারদের শুরু থেকে শেষ পর্যন্ত কোনও প্রকল্পের কার্যক্রম কেমন হচ্ছে বা হতে যাচ্ছে তা দেখার ক্ষমতা থাকতে হবে। তাদের অবশ্যই বিভিন্ন ধরণের পেশাদার পরিচালনা করতে হবে এবং ক্লায়েন্টদের সাথে কার্যকর-ভাবে কাজ করতে হবে। তার প্রজেক্ট সঠিক সময়ে শেষ হচ্ছে কিনা বা বাজেটের মধ্যে শেষ হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে।

৫।Teamwork: আপনার টিম-ওয়ার্ক করা মানসিকতা থাকতে হবে।কারণ একজন সিভিল ইঞ্জিনিয়ারের পক্ষে একাই একটি প্রজেক্ট কম্পিলিট করা প্রায় অসম্ভব।তাকে তার টিমের সাথে মিলে কাজ করতে হয়।ভিডিওটিতে বিস্তারিত বলা হয়েছে।

এগুলো ছাড়াও একজন সিভিল ইঞ্জিনিয়ারের আরও কিছু স্কিল থাকা প্রয়োজন. সেগুলো সংক্ষেপে নিচে দেয়া হল:

৬. Analytical thinking
৭. Critical thinking
৮. Creative mind
৯. Organizational Skills
১০. Negotiation skills
১১. Attention to detail
১২. Problem-solving
১৩. Visualisation skills
১৪. Time management
১৫. Mathematical Skills
১৬. Passion for learning
১৭. Enthusiasm and commitment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।